ভেজাল বিরোধী অভিযানে ৫৫ হাজার টাকা জরিমানা

ভোক্তাকণ্ঠ রিপোর্ট: ভোক্তা অধিদপ্তরের নিয়মিত অভিযানের অংশ হিসেবে রংপুর নগরীর ধাপ মেডিকেল মোড় এলাকায় তদারকি অভিযান পরিচালনা করা হয়।

এ অভিযানে খাদ্যে ক্ষতিকর কেমিক্যাল রং, সাল্টু, এ্যারারুট, টেস্টিং সল্ট দিয়ে খাদ্যপণ্য বানানো ও বিক্রি এবং ফ্রিজে পচা বাসি খাবার ও অস্বাস্থ্যকর প্রক্রিয়ায় খাদ্যপণ্য সংরক্ষণ করার দায়ে ‘নিউ পারভেজ হোটেল’কে ২৫ হাজার জরিমানা করা হয়। একই অভিযানে ‘মিস্টার রেস্তোরা’কে ২০ হাজার টাকা জরিমানা আরোপ ও আদায় করা হয়।

এছাড়াও মাইকিং, লিফলেট ও পাম্পলেট বিলির মাধ্যমে সম্মানিত ব্যবসায়ী এবং ভোক্তাবৃন্দকে ভোক্তা-অধিকার সংরক্ষণ আইন, ২০০৯ সম্পর্কে অবহিত ও সচেতন করা হয়।

অভিযানে নেতৃত্ব দেন রংপুর কার্যালয়ের উপ-পরিচালক বোরহানউদ্দিন আহমেদ, অভিযানে সহায়তা করে র‍্যাব ১৩।

একই দিনে আরেকটি অভিযান পরিচালিত হয় কাউনিয়া উপজেলার শহীদবাগ ইউনিয়নের ভূতছাড়া গ্রামে ‘মিফতাহুল ফুড প্রডাক্টস’ নামে একটি চিপস কারখানায়। এতে নেতৃত্ব দেন সহকারী পরিচালক জনাব আফসানা পারভীন। তদারকি চলাকালে বিএসটিআই সনদ বহির্ভূত বিভিন্ন চকলেট, লিচি এবং বিশ্ব খাদ্য সংস্থা’র বিক্রয় নিষিদ্ধ চকলেট চিপস এর প্যাকেটে ভরে বাজার জাত করার অপরাধে ভোক্তা অধিকার আইনের ৪৪ ধারায় মোট দশ হাজার টাকা সাময়িক জরিমানা করে সকল পণ্যের নমুনা বিএসটিআই দ্বারা পরীক্ষার জন্য জব্দ করেন সহকারী পরিচালক জনাব আফসানা পারভীন। এবং উপস্থিত কর্তব্যরত পুলিশ কর্মকর্তাকে পরবর্তী নির্দেশ না দেয়া পর্যন্ত অবশিষ্ট পণ্য যাতে বাজারে না যায় সে বিষয়ে তদারকি করার নির্দেশ প্রদান করেন।

জনস্বার্থে এ ধরণের তদারকি অভিযান ভবিষ্যতেও অব্যাহত থাকবে।